আজ [bangla_day], [english_date] ইংরেজী, [bangla_date] বাংলা, [hijri_date] হিজরী | www.pekuanews.com | A 24 Hours National News Portal

ENGLISH

খাশোগি হত্যাকাণ্ডে আন্তর্জাতিক তদন্তের প্রস্তুতি তুরস্কের

সৌদির ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের ঘটনায় আন্তর্জাতিক তদন্তের পরিকল্পনার কথা জানিয়েছে তুরস্ক। এ বিষয়ে কয়েকদিনের মধ্যেই বেশ কিছু পদক্ষেপ নেয়া হবে বলে জানানো হয়েছে।

সোমবার ইস্তাম্বুল শহরে তরুণদের সঙ্গে এক বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেন, ওয়াশিংটন পোস্টের এই সাংবাদিকের হত্যাকাণ্ডের ঘটনায় তুরস্ককে কোন ধরনের তথ্য দিয়ে সহযোগিতা করছে না সৌদি আরব।

সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের কঠোর সমালোচক ছিলেন খাশোগি। গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুল শহরে অবস্থিত সৌদি দূতাবাসে প্রবেশের পর নিখোঁজ হন তিনি। ওই দূতাবাসের ভেতরেই তাকে হত্যা করা হয়। সৌদির একটি কিলিং স্কোয়াড প্রিন্স সালমানের নেতৃত্বে তাকে হত্যা করে বলেন অভিযোগ ওঠে।

এই ঘটনাকে সৌদি সরকারের পূর্ব পরিকল্পিত হত্যাকাণ্ড বলে উল্লেখ করেছে তুরস্ক। প্রথমদিকে খাশোগিকে হত্যার কথা অস্বীকার করলেও পরে সৌদির তরফ থেকে বলা হয় যে, দূতাবাসের ভেতরে সংঘর্ষে জড়িয়ে নিহত হন খাশোগি। কিন্তু এই হত্যাকাণ্ডে ক্রাউন প্রিন্সের হাত রয়েছে এমন দাবি প্রত্যাখ্যান করা হয়।

কাভুসোগলু বলেছেন, তার দেশের তদন্ত প্রক্রিয়া খাশোগি হত্যাকাণ্ডের কথা স্বীকার করতে সৌদিকে বাধ্য করেছে। পশ্চিমা দেশগুলো খাশোগি হত্যাকাণ্ডের বিষয়টি ধামাচাপা দেয়ার চেষ্টা করছে বলেও অভিযোগ করেন তিনি।

কাভুসোগলু আরও বলেন, যারা গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কথা বলে তারা কীভাবে টাকা দেখতে পেয়ে এই ঘটনা ধামাচাপা দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে তা আমরা দেখতে পাচ্ছি। এখন আমরা এ বিষয়ে আন্তর্জাতিক তদন্তের প্রস্তুতি নিয়েছি। আমরা এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেব।

টিটিএন/এমএস

256 total views, 1 views today

Translate »